মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০১:৫৮ পূর্বাহ্ন
এইমাত্র পাওয়া সংবাদ :
ছাগলনাইয়ায় মাঠ থেকে গরু আনতে গিয়ে বজ্রপাতে নিহত দুইজন শিক্ষার্থী । । মধ্যরাত থেকে মাছ ধরায় নিষেধাজ্ঞা শুরু, ঢাকায় পৌছালো ১০০ মেট্রিক টন ইলিশ । । বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছেন, সে কারণে আবলতাবল বলছেন : ওবায়দুল কাদের । । হাল চাষের জন্য ন্যূনতম হলেও গরু দরকার হয়। ছাগল দিয়ে চাষ হয় না: কর্নেল (অব:) অলি আহমদ । । ক্রিকেট: সিরিজের পর যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রস্তুতি ম্যাচও খেলবে বাংলাদেশ । । ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার দু'র্ঘ'টনা'র কবলে পতিত । ।
ব্রেকিং নিউজ :
ঘূর্ণিঝড় “রিমাল” এর ক্ষয়ক্ষতি রোধে প্রস্তুত সোনাগাজী উপজেলা প্রশাসন গাইবান্ধায় জোড় পূর্বক জমি বেদখলের চেষ্টায় মারপিট । আহত ৩ চেয়ারম্যান একরাম হত্যার, একদশক বছর ফাঁসি ১৭ আসাম এর হদিস পাচ্ছে না পুলিশ ফেনীতে পাসের হার ৭৭.৬৫%, জিপিএ-৫ -১৩১৮ জন, শীর্ষে ছাগলনাইয়া। ইয়াছিনের নিথর দেহ, রাস্তায় পড়ে ছিলো সবাই ব্যস্ত ভিডিওতে ধর্ষণ ও ভ্রূণ-হত্যা মামলায় সোনাগাজী ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি ইকবাল হাসান বিজয় গ্রেপ্তার। আজ ৮ মে বিশ্ব গাধা দিবস বিষ খেয়ে আত্নহত্যা, ধূম্রজাল তৈরির পায়তারা কাল বৈশাখী ঝড়ে ফেনীতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গাছ পড়ে যান চলাচল বন্ধ আন্তর্জাতিক গণমাধ্যম ই-প্রেস টিভি’ র বাংলাদেশ কার্যক্রম আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা

শিশুদের জন্য পৃথক অধিদপ্তরের দাবীতে এনসিটিএফ ফেনীর স্মারকলিপি প্রদান

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২
  • ৩০৫ বার পঠিত

শহর প্রতিনিধিঃ-শিশুদের জন্য পৃথক অধিদপ্তর প্রতিষ্ঠার জন্য দ্রুত নির্দেশনা প্রদান প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর স্মারকলিপি প্রদান করেছে ন্যাশনাল চিলড্রেন’স টাস্ক ফোর্স (এনসিটিএফ) ফেনী জেলা। জয়েনিং ফোর্সেস বাংলাদেশের পক্ষে এ স্মারকলিপি প্রদান করে সংগঠনটি। গতকাল বুধবার (৭ ডিসেম্বর) সকালে জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসানের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর এ স্মারকলিপি প্রদান করা হয়।শিশুদের নিয়ে কাজ করে এমন ছয়টি বেসরকারি সংস্থার সমন্বয়ে গঠিত গ্লোবাল প্ল্যাটফর্ম জয়েনিং ফোর্সেস বাংলাদেশের উদ্যোগে দেয়া স্মারকলিপিতে শিশুদের জন্য পৃথক অধিদপ্তরের গুরুত্ব উল্লেখ করা হয়। স্মারকলিপিতে উল্লেখ করা হয়, বাংলাদেশের মোট জনসংখ্যার ৪৫ শতাংশ ১৮ বছরের নিচে।এ বিশাল জনগোষ্ঠী বিভিন্ন মানের আর্থ সামাজিক অবকাঠামোতে বেড়ে উঠছে। যার ফলে শিশুদের জীবন বহুমাত্রিক সমস্যা দ্বারা আক্রান্ত। কোন একটি নির্দিষ্ট কর্মসূচি দিয়ে অথবা একমুখী পরিকল্পনা দিয়ে শিশুদের সকল সমস্যা সামাধান সম্ভব নয়। যার ফলে পরিকল্পনা কার্যকর ও বাস্তবায়ন এবং সকল ক্ষেত্রে শিশুত সর্বত্তম স্বার্থ বিবেচনার জন্য শিশুদের জন্য পৃথক অধিদপ্তরের প্রয়োজনীয়তা অপরিসীম। এতে করে শিশুদের জন্য রাষ্ট্রের সকল প্রতিশ্রুতি বাস্তবায়ন সম্ভব বলে উল্লেখ করেন তারা।তারা উল্লেখ করে, শিশুদের জন্য পৃথক অধিদপ্তর দীর্ঘদিনের দাবি। সরকার এ বিষয়ে নীতিগতভাবে বেশ কিছু প্রদক্ষেপ গ্রহণ করে ২০২০ সালে বাজেট বক্তৃতায় শিশু অধিদপ্তরের বিষয়টি উল্লেখ করলেও পরবর্তীতে আর কোন প্রদক্ষেপ দেখা যায়নি। যার জন্য দ্রুত প্রদক্ষেপের দাবী জানান তারা। এছাড়াও বাংলাদেশ শিশু একাডেমিকে পৃথক শিশু অধিদপ্তরের বিকল্প হিসেবে প্রতিষ্ঠার চেষ্টা চলছে উল্লেখ করে তারা বলেন, দুটি প্রতিষ্ঠানের উদ্দেশ্য সম্পুর্ন ভিন্ন। একটি কখনওই আরেকটির বিকল্প হতে পারেনা বলে উল্লেখ করেন তারা।স্মারকলিপি প্রদানকালে ইয়েস বাংলাদেশের জেলা স্বেচ্ছাসেবক মোস্তাফিজুর রহমান মুরাদ, এনসিটিএফ ফেনীর সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দা নুসরাত আনিকা, এনসিটিএফ ফেনীর সভাপতি ফারজানা আহমেদ অহনা, সাধারণ সম্পাদক নাসিফ আল মাহমুদ, যুগ্ম সাধারণ সম্পাদক তাবাসসুম আমিন রিদ্দি, সাংগঠনিক সম্পাদক আবদুল্লাহ মনির, স্কুল কমিটির সদস্য ইমরুল কায়েস সহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।উল্লেখ্য একই দাবীতে জয়েনিং ফোর্সেস বাংলাদেশের উদ্যোগে সকল জেলায় স্মারকলিপি প্রদান করা হয়েছে। এনসিটিএফ জাতীয় পর্যায়ের একটি শিশু সংগঠন যা শিশুদের অংশগ্রহণে শিশু অধিকার প্রতিষ্ঠায় কাজ করছে। জয়েনিং ফোর্সেস এর সদস্য হিসেবে বর্তমানে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ,এডুকো বাংলাদেশ, সেভ দ্যা চিলড্রেন ইন বাংলাদেশ, এস ও এস চিলড্রেন্স ভিলেজ ইন্টারন্যাশনাল ইন বাংলাদেশ, টেরে ডেস হোমস নেদারল্যান্ডস এবং ওয়ার্ল্ড ভিশন একযোগে কাজ করছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো জনপ্রিয় সংবাদ সমূহ
© সর্বস্বত্ব সংরক্ষিত- 2024 এ ওয়েব সাইটে প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Design & Development By Hostitbd.Com