সোমবার, ০৬ মে ২০২৪, ০২:৪১ পূর্বাহ্ন
এইমাত্র পাওয়া সংবাদ :
জাতীয় গ্রিডে বড় ধরনের বিপর্যয়। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে পুরো সিলেট বিভাগ । । সোনাগাজীতে গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত এক আসামিকে ধরতে গিয়ে তিন পুলিশ সদস্যের ওপর হামলার ঘটনা ঘটেছে । । সুন্দরবনের পূর্বাঞ্চলে শনিবার বিকেলে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। অগ্নিকাণ্ডের কারণ জানা যায়নি । । ময়মনসিংহে দেশের প্রথম পেঁয়াজ মজুদ কার্যক্রম শুরু । । পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুললো ভারত, দাম কমতে পারে । । বিচার বিভাগ নিয়ে অবমাননাকর মন্তব্যের বিষয়ে ব্যাখ্যা দিতে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালকে তলব করেছেন হাইকোর্ট।
ব্রেকিং নিউজ :
আন্তর্জাতিক গণমাধ্যম ই-প্রেস টিভি’ র বাংলাদেশ কার্যক্রম আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা ফেনীতে ২ টি হাসপাতাল-ডায়াগনস্টিক সেন্টারের কার্যক্রম ও ১টির অস্ত্রোপাচার বন্ধের নির্দেশ পিপাসার্ত শ্রমজীবি মানুষের পাশে ফেনী লিও ক্লাব তীব্র গরমে সড়কে স্যালাইন-পানি হাতে ফেনী পৌর মেয়র ফেনীতে তীব্র তাপদাহে আইসক্রিম ও ঠান্ডা পানি হাতে সড়কে মেয়র মিয়াজী ফেনীর বিশিষ্ট শিক্ষাবিদ মাওলানা শামছুল হকের দাফন সম্পন্ন নবীন ওলামায়ে কেরামদেরকে সমাজের নেতৃত্ব গ্রহন করতে হবে —ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ ফেনী ফেনীতে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস পালিত দাগনভূঞা প্রবাসী ফোরামের চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী পালন ছাগলনাইয়ায় বৃষ্টি প্রার্থনায় সালাতুল ইসতেস্কা আদায়

কর্তৃপক্ষের অবহেলায় বিলীন হওয়ার পথে স্মৃতি বিজড়িত ফেনী বিলোনিয়া রেলপথ

  • আপডেট সময় : সোমবার, ১ জানুয়ারী, ২০২৪
  • ১১১ বার পঠিত

ফেনী শহর থেকে পরশুরামের বিলোনিয়া সীমান্ত পর্যন্ত চলত একটি লোকাল ট্রেন যা ফেনীর উত্তরাঞ্চলের মানুষদের কাছে বিলোনিয়া ট্রেন নামে পরিচিত ছি।ফেনী থেকে বিলোনিয়া পর্যন্ত এই রেল রুটের দূরত্ব ছিলো ২৮ কিলোমিটার।১৯২৯ সালে নির্মিত ২৮ কিলোমিটারের এই রেলপথে বন্ধুয়ার দৌলতপুর,আনন্দপুর, মুন্সির হাটের পীরবক্স,নতুন মুন্সির হাট,ফুলগাজী,চিথলিয়া,পরশুরাম ও বিলোনিয়া নামে আটটি স্টেশন স্থাপন করা হয়েছিল।একসময়ে রেলপথটি ছিল এলাকার শিক্ষা ও ব্যবসা-বাণিজ্যসহ অর্থনৈতিক উন্নয়নের একমাত্র যোগাযোগমাধ্যম।বিভিন্ন অজুহাতে ১৯৯৭ সালের ১৭ আগস্ট রেল কর্তৃপক্ষ ফেনী-বিলোনিয়া রেলপথটি বন্ধ করে দেয়।কর্মচারীদের বদলি করা হয় দেশের বিভিন্ন স্থানে।এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক রেলের এক কর্মকর্তা বলেন, রেল কর্তৃপক্ষের সঠিক তদারকি না থাকায় প্রতিনিয়ত বিলোনিয়া রেললাইন দখল হয়ে চলেছে। রেল লাইনের উপরে নির্মাণ হয়েছে ঘরবাড়িসহ ব্যবসা প্রতিষ্ঠান।রেল লাইনটি রক্ষণাবেক্ষণের দায়িত্বে যারা আছে তারা টাকা পয়সা নিয়ে স্থানীয়দের নানান ভাবে রেল লাইনটি ভোগ দখল করতে সহযোগিতা করছে। বিশেষ করে মুন্সিরহাট বাজার ফুলগাজী বাজার এলাকায় সবচেয়ে বেশি রেললাইনের জায়গা দখল হয়েছে।এসম্পর্কে আরো জানতে বাংলাদেশ রেলওয়ে এস্টেট বিভাগ ৩১নং ফেনী কাচারী কানুনগো অফিস কর্মকর্তা সারবেয়ার মো: আমান উল্লাহ’র মুঠোফোন নাম্বারে একাধিক বার কল দিয়েও কোন সাড়া পাওয়া যায়নি।উল্লেখ্য বিলোনিয়া ট্রেনের ফেনী স্টেশনের পরের স্টেশনের নাম বন্দুয়া।এটি ফেনীর ফুলগাজী উপজেলায়।এখন সেখানে স্টেশন বলতে ভাঙ্গা,লতাপাতায় ঠাসা কয়েকটি ইটের দেয়াল কালের সাক্ষী হয়ে পড়ে আছে। এরপরের স্টেশন আনন্দপুর এই স্টেশনের অবস্থাও বিলিন হবার পথে। স্টেশন গুলোর একপাশে টিকেট ঘর, ওয়েটিং রুম, স্টেশন মাস্টারের ঘর,সবই আছে। নেই শুধু মানুষের কোলাহল। দীর্ঘদিন অবহেলা আর অযত্নে থেকে সেগুলো আজ পরিত্যক্ত।এরই মধ্যে দখল হয়েছে ফেনী বিলোনিয়া রেল লাইনের সিংহভাগ অংশ। বাংলাদেশ রেল কর্তৃপক্ষের সঠিক নজরদারি না থাকায় স্থানীয়রা যে যার মত করে রেলের জায়গা দখল করে নির্মান করেছে বাড়িঘর সহ ব্যবসা প্রতিষ্ঠান। ফেনী বিলোনিয়া রুটে ট্রেনটি বন্ধ হবার দীর্ঘ ২৬ বছরেও দেখেনি আলোর মুখ। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর স্থানীয়রা এই ট্রেনটি চালু হওয়ার জন্য আশায় বুক বাঁধলেও কার্যত বিলোনিয়া রুটে ট্রেনটি চালু করতে আওয়ামী লীগ সরকারের তেমন কোন আহামরি উদ্যোগ চোখে পড়েনি। স্থানীয় বাসিন্দারা এখনো আশাবাদী চালু হবে বিলোনিয়ার ট্রেন আবারো ঝকঝক শব্দ করে হুইসেল বাজিয়ে ফেনী থেকে ছেড়ে যাওয়া ট্রেনটি পৌঁছাবে বিলোনিয়া স্টেশনে। স্থানীয়দের এমন অপেক্ষার প্রোহর কি শেষ হবে। নাকি এই অপেক্ষাটাই তৈরি হবে দীর্ঘশ্বাসে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো জনপ্রিয় সংবাদ সমূহ
© সর্বস্বত্ব সংরক্ষিত- 2024 এ ওয়েব সাইটে প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Design & Development By Hostitbd.Com