শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:১০ অপরাহ্ন
এইমাত্র পাওয়া সংবাদ :
কুমিল্লার চৌদ্দগ্রামে কক্সবাজারগামী রিলাক্স পরিবহন নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, ঘটনাস্থলেই ৫ জন নিহত । । স্লোভাকিয়ার জনপ্রিয় প্রধানমন্ত্রী ফিকো কে হত্যার চেষ্টায় একাধিকবার গুলি। গুরুতর অবস্থায় তাকে হাসপাতালে নেয়া হয় । । অভিযান চালিয়ে ফেনীতে কিশোর গ্যাং 'পিএনএফ' এর পাঁচ যুবককে গ্রেপ্তার করেছে র‍্যাব । । দীর্ঘ দুইমাস পর ঘরে ফিরছেন এমভি আবদুল্লাহর নাবিক ফেনীর দাগনভূঞার ইব্রাহিম খলিল উল্ল্যাহ বিপ্লব । । শ্রমিক সংকটে সময়মতো ধান কেটে ঘরে তুলতে পারছেন না ফেনীর পরশুরাম উপজেলার কৃষকরা । । ফেনীতে কাঁচাবাজারে দামের আগুনে জ্বলছে সাধারণ মানুষ । ।
ব্রেকিং নিউজ :
ফেনীতে পাসের হার ৭৭.৬৫%, জিপিএ-৫ -১৩১৮ জন, শীর্ষে ছাগলনাইয়া। ইয়াছিনের নিথর দেহ, রাস্তায় পড়ে ছিলো সবাই ব্যস্ত ভিডিওতে ধর্ষণ ও ভ্রূণ-হত্যা মামলায় সোনাগাজী ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি ইকবাল হাসান বিজয় গ্রেপ্তার। আজ ৮ মে বিশ্ব গাধা দিবস বিষ খেয়ে আত্নহত্যা, ধূম্রজাল তৈরির পায়তারা কাল বৈশাখী ঝড়ে ফেনীতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গাছ পড়ে যান চলাচল বন্ধ আন্তর্জাতিক গণমাধ্যম ই-প্রেস টিভি’ র বাংলাদেশ কার্যক্রম আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা ফেনীতে ২ টি হাসপাতাল-ডায়াগনস্টিক সেন্টারের কার্যক্রম ও ১টির অস্ত্রোপাচার বন্ধের নির্দেশ পিপাসার্ত শ্রমজীবি মানুষের পাশে ফেনী লিও ক্লাব তীব্র গরমে সড়কে স্যালাইন-পানি হাতে ফেনী পৌর মেয়র

ফুলগাজীর সীমান্তবর্তী এলাকায় ভারত থেকে নেমে আসা বানরের জ্বালায় অতিষ্ঠ স্থানীয়রা

  • আপডেট সময় : রবিবার, ১৪ জানুয়ারী, ২০২৪
  • ৯০ বার পঠিত

তানভীর চৌধুরী
ফেনীর ফুলগাজী উপজেলার ২নং মুন্সিরহাট ইউনিয়নের আওতাধীন পৈথারা,ফকিরের খিল, কামাল্লা,বদরপুর, জামমুড়ার ভারত সীমান্তবর্তী এলাকার মানুষেরা ভারত থেকে নেমে আসা কয়েক কহাজার বানরের জ্বালায় অতিষ্ঠ হয়ে উঠেছে।ত্রিপুরা রাজ্যের একজনের সাথে কথা বলে জানা যায় ভারতের বনাঞ্চলে পর্যাপ্ত খাবার না থাকায় খাবারের খোঁজে বানরের দল সীমান্তের কাঁটাতার পেরিয়ে দল বেঁধে ছুটে আসছে লোকালয়ে। হানা দিচ্ছে ফসলের খেতে ও ফলের বাগানে।ফলে এসব এলাকার প্রান্তিক কৃষকেরা বানরের হাত থেকে রক্ষা করতে পারছে না,আলু, বেগুন,বরবটি, সিমসহ বিভিন্ন সবজির বাগান।স্থানীয় বলছে, ভারতের অন্য রাজ্যে বানরের উৎপাত বেড়ে যাওয়ায়,ভারতের সীমান্তরক্ষী বিএসএফ কয়েক হাজার বানর এনে ত্রিপুরা রাজ্যের বনাঞ্চলে অবমুক্ত করে। সেই বানরগুলোই বনাঞ্চলে খাবার না পেয়ে দলে দলে ছুটি আসছে লোকালয়ে।প্রতিদিন বানরগুলো দুই-তিনটি দলে বিভক্ত হয়ে দিনে দুইবার সময় করে হানা দেয় স্থানীয় কৃষকের আম,কাঁঠাল,সবজির বাগানসহ শস্যখেতে।বাড়িতে ঢুকে খেয়ে ফেলছে এলাকাবাসীর রান্না করা খাবার।স্থানীয় জনপ্রতিনিধি শাহাদাত হোসেন জানা,গেল দু-তিন মাস ধরে ভারত থেকে নেমে আসা বানরের অত্যাচারে অতিষ্ট এখানকার স্থানীয় বাসিন্দা এবং কৃষকেরা।বানরগুলোকে বাংলাদেশ থেকে তাড়ানোর জন্য বন বিভাগের উদ্যোগ নেওয়া উচিত।স্থানীয় কৃষক আব্দুল মুনাফ বলেন,প্রতিদিন ভারত থেকে ঝাকে ঝাকে মানুষগুলো নেমে এসে,আমাদের ফসলে জমি,বিভিন্ন সবজির বাগান নষ্ট করছে। বানরগুলোকে তাড়ালেও যায় না।বানরের হাত থেকে ফসল রক্ষা করতে এখন চব্বিশ ঘন্টা আমাদেরকে ফসলের মাঠে থাকতে হচ্ছে।বনবিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা বাবুল চন্দ্র ভৌমিক জানান,যেহেতু এরা নিরীহ প্রাণী এদেরকে মারা যাবে না।আগুন জ্বালিয়ে ধোঁয়া দেখিয়ে ভয় ভীতি প্রদর্শন করে বানরগুলোকে তাড়াতে হবে।সীমান্তবর্তী এলাকায় আমরা লোক পাঠাবো এ বিষয়ে কৃষকদের সচেতন করার চেষ্টা করবো।সীমান্তবর্তী এলাকার এ সমস্ত প্রান্তিক কৃষকেরা বানরের যন্ত্রণা থেকে মুক্তি পেতে বন বিভাগের সহযোগিতা কামনা করছে।সচেতন মহল বলছে বন বিভাগ সঠিক উদ্যোগ নিলে, হয়তো বানরের উৎপাত থেকে কিছুটা হলেও রক্ষা পাবে স্থানীয় কৃষকেরা।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো জনপ্রিয় সংবাদ সমূহ
© সর্বস্বত্ব সংরক্ষিত- 2024 এ ওয়েব সাইটে প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Design & Development By Hostitbd.Com